ঢাকা ১৯ মে ২০২৪, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

”ঝিকরগাছায় নিজস্ব প্রযুক্তিতে বিস্ময়কর রোবট উদ্ভাবন করলো  কাজিম নাহইয়ান”।


টেলিগ্রাম রিপোর্ট প্রকাশের সময় : মে ৫, ২০২৪, ৪:৩৩ অপরাহ্ণ / ২৭২২০
”ঝিকরগাছায় নিজস্ব প্রযুক্তিতে বিস্ময়কর রোবট উদ্ভাবন করলো  কাজিম নাহইয়ান”।
ইসমাইল হোসেন ঝিকরগাছা ( যশোর) থেকে: যশোরের ঝিকরগাছা বদরুদ্দীন মুসলিম হাইস্কুলের নবম শ্রেণীর কৃতি শিক্ষার্থী  কাজিম নাহইয়ান সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে অত্র বিদ্যালয়ের স্বনামধন্য সুযোগ্য প্রধান শিক্ষক জনাব মোঃ আব্দুস সামাদ এর অনুপ্রেরণায় উদ্ভাবন করেছে “Bangabandhu Multifarious service provider (BMSP) Robot. “
যেটি স্মার্ট বাংলাদেশ বিনির্মানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে৷এ রোবট বহুমুখী কাজ করতে সক্ষম ৷যেখানে টেসলা কোম্পানির একটি রোবটের দাম তিন লক্ষ টাকার বেশি সেখানে এ রোবটটি শুধুমাত্র ৮-৯  হাজার টাকার ভিতরে তৈরি করা সম্ভব হবে যেটা একে অন্যান্য রোবট থেকে অনন্য করে তুলেছে।
রোবটটি তৈরি করে সে ইতিমধ্যে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০২৩ এ জেলা পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছে ও বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করেছে। এছাড়াও ২০২৪ সালে ৪৫ তম  জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে উপজেলা পর্যায়ে প্রথম স্থান ও বঙ্গবন্ধু জাতীয় সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০২৪ এ দৈনন্দিন বিজ্ঞান বিভাগে উপজেলা পর্যায়ে প্রথম স্থান অর্জন করে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। কাজিম নাহইয়ান রোবটের বৈশিষ্ট্য সমূহ সকলের মাঝে তুলে ধরতে চায়। সে বলে, আমি এই রোবট নিজস্ব প্রযুক্তিতে তৈরি করতে সক্ষম হয়েছি ও পর্যবেক্ষণ ও পরিচর্যায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
 বর্তমান ব্যস্ততম জীবনযাত্রায় অসহায় বৃদ্ধ ও শিশুদের দেখাশোনা ও বিনোদন অন্যতম জটিল সামাজিক সমস্যার একটি। এ সমস্যার সমাধান রোবটটির মাধ্যমে খুব সহজেই করা যাবে।যেমন খাদ্য ,ঔষধ প্রদান, বিনোদনে গল্প করা, গান শোনানো। তাছাড়া এর নিয়ন্ত্রণকারী এর জন্য তৈরি বিশেষ App এ সরাসরি বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে কাজ করাতে পারবেন।অগ্নিনির্বাপনে: বাংলাদেশ বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ। অগ্নিকাণ্ড দেশের অন্যতম মারাত্মক সমস্যা। এই সমস্যার সমাধান কল্পে রোবটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রোবটটির অবস্থানের চারদিকে ১০০- ৫০০মিটারের মধ্যে অগ্নিকাণ্ড সংঘটিত হলে তা সেন্সরের মাধ্যমে সনাক্ত করে দ্রুত ফায়ার সার্ভিসকে SMS ও Email করে জানিয়ে দিবে৷ সেই সাথে এর অ্যাপ ব্যবহারকারীর ফোনে SMS ও Email পাঠাবে৷ এছাড়াও  ঐ স্থানের GPS লোকেশন ফায়ার সার্ভিসকে পাঠিয়ে দিবে ৷ ফায়ার সার্ভিস না এসে পৌঁছানো পর্যন্ত রোবটটি তার ট্যাঙ্কে থাকা পানি অথবা কার্বন-ডাই-অক্সাইড দিয়ে আগুন নেভানোর চেষ্টা করবে।চিকিৎসাক্ষেত্রেঃ
করনাকালীন সময়ে বিশ্ব বিশেষ সমস্যার সম্মুখীন হয়। যেমন এটি একটি ছোঁয়াচে রোগ হওয়ায় চিকিৎসক ও নার্সদের জীবন ঝুঁকির মধ্যে পড়ে। রোগীদের চিকিৎসা সেবাও গ্রহণ করতে ব্যাপক সমস্যা হয়। এই রোবটটি এমন সমস্যাযুক্ত পরিবেশেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে৷ পাশাপাশি নার্সগণ নিরাপদ দূরত্বে থেকে রোগীদের পর্যবেক্ষণ,চিকিৎসা প্রদান ও সেবা প্রদান করতে পারবেন। শিক্ষা ক্ষেত্রেঃ শিক্ষক বিশ্বের যেকোন স্থান থেকে রোবটের মাধ্যমে শ্রেণীকার্যক্রম পরিচালনা করতে পারবেন। যেমন:পাঠদান, কথোপকথন ও বিনোদনের মতো কার্যক্রম পরিচালনা করতে পারবেন।কৃষি ও মৎস্যক্ষেত্রেঃ বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এখানে মাঠ ফসল, মৎস্য, পশুপালন এর মত গুরুত্বপূর্ণ কৃষি কাজ করা হয়।রোবটটি এ সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। যেমনঃ কৃষক ঘরে বসেই জমিতে সেচ,কীটনাশক ও সার প্রদান করতে পারবেন। মৎস্যচাষে জলাশয়ে পানি দেওয়া, মাছের ঔষধ প্রদান খামার মালিক বাড়িতে বসেই করতে পারবেন।
এই ক্ষেত্র গুলো ছাড়াও রোবটটি আরো অনেক গুরুত্বপূর্ণ বাস্তব সমস্যা সমাধানে অবদান রাখতে পারবে বলে নাহইয়ান আশাবাদ ব্যক্ত করেন সেই সাথে এই প্রতিবেদককে জানাই আমি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হতে চাই এবং সারাদেশে এটি ছড়িয়ে দিতে চাই।এজন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ বলে প্রধানমন্ত্রীর সার্বিক সহযোগিতা কামনা করছি সেই সাথে তার মঙ্গল কামনা করছি । কাজিম নাহইয়ারের পিতা নূর হোসেন বলেন, আমার পুত্র খুবই মেধাবী ও ধৈর্যশীল তার এই রোবট উদ্ভাবনে আমি গর্ববোধ করি এবং সেই সাথে দেশের সকলের কাছে দোয়া কামনা করছি।তার মাতা মনিরা পারভিন বলেন, এই রোবট উদ্ভাবনের পিছনে আমি তাকে উৎসাহ দিয়েছি সে যেন তার এই মেধা বাংলাদেশ সহ বাইরে ছড়িয়ে পড়ে। এদিকে, বদরুদ্দীন মুসলিম হাইস্কুল (বি.এম) এর  প্রধান আব্দুস সামাদ সাক্ষাৎকারে বলেন, ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠের অনেক ছাত্র ছাত্রী দীর্ঘদিন ধরে সুনাম বয়ে আনছে। কাজিম নাহইয়ান নবম শ্রেণীর খুবই মেধাবী ছাত্র।তার এই রোবট উদ্ভাবনে আমি খুশি হয়েছি।এবং তার ভবিষ্যৎ সারাদেশে আলোকিত হোক এই কামনা ও দোয়া করছি।

Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031