ঢাকা ১৯ মে ২০২৪, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

যশোর,সাতক্ষীরা ও ঝিনাইদহ জেলায় ‘‘জাতীয় প্রবাসী দিবস’’ – ২০২৩ পালিত


টেলিগ্রাম রিপোর্ট প্রকাশের সময় : ডিসেম্বর ৩০, ২০২৩, ৯:০২ অপরাহ্ণ / ২৭২২০
যশোর,সাতক্ষীরা ও ঝিনাইদহ জেলায় ‘‘জাতীয় প্রবাসী দিবস’’ – ২০২৩ পালিত

সারা দেশের ন্যায় জেলা প্রশাসন যশোর কর্তৃক আয়োজিত ‘‘জাতীয় প্রবাসী দিবস’’ – ২০২৩ সাড়ম্বরে পালিত হয়।‘‘প্রবাসীর- কল্যাণ মর্যদা আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার সকাল সাড়ে ১০টায় র‌্যালী উদ্বোধন করেন যশোর জেলা প্রশাসক কর্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ- পরিচালক (উপসচিব) জনাব মোঃ রফিকুল ইসলাম। যশোর কালেক্টরেট চত্তর হতে শুরু হওয়া র‌্যালীটি যশোর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যলয় প্রাঙ্গনে এসে শেষ হয়। উক্ত র‌্যালীতে অংশগ্রহন করেন জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ। এছাড়া র‌্যালীতে রাইট্স যশোর, টিটিসি, প্রবাসী কল্যাণ ব্যাংক, ব্র্যাক, ইসলামী ব্যাংক, ওয়েলফেয়ার সেন্টার, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস – এর কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ এবং সম্ভাব্য বিদেশগামী ও বিদেশ ফেরত নারী-পুরুষ উপস্থিত ছিলেন। র‌্যালী শেষে রাইটস যশোরসহ অন্যান্য সরকারী বেসরকারী জব ফেয়ার ষ্টল পরিদর্শন করেন জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্য তুলে ধরে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট জনাব কমলেশ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির হিসাবে বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ- পরিচালক(উপসচিব) জনাব মোঃ রফিকুল ইসলাম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস- এর সহকারী পরিচালক জনাব শাহরিয়ার হাসান, কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার সাজ্জাদ হোসেন ভূঞা, রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক, এনজিও কর্মী শামছুর নাহার পান্না, ইসলামী ব্যাংক বাংলাদেশের এফএভিপি জনাব আমিরুল ইসলাম, ব্র্যাক এর জেলা সমন্বয়কারী মুন্নাজা মাহিন, প্রবাসী কল্যাণ ব্যাংক যশোর শাখার ব্যবস্থাপক জনাব মাসুদ পারভেজ প্রমুখ।
আলোচনা শেষে জাতিসংঘ অভিবাসন সংস্থা আইওএম এবং কোইকা এর সহযোগিতায় মানবাধিকার সংগঠন রাইটস যশোর ‘বাংলাদেশে মানব পাচার প্রতিরোধে পাচার বিরোধী একটি সমন্বিত কর্মসূচী’ শীর্ষক প্রকল্প – এর উপকারভোগী জনাব সালমা খাতুন কে জীবন ও জীবিকার উন্নয়নে ৫০,০০০/= (পঞ্চাশ হাজার) টাকার চেক প্রদান করা হয়। এছাড়াও সর্বোচ্চ রেমিটেন্স গ্রহনকারী ব্যাংক ও সর্বোচ্চ রেমিটেন্স প্রদানকারী ব্যক্তিকে ক্রেস্ট ও প্রাইজবন্ড প্রদান করা হয়। এর পূর্বে এক জন নারী ও একজন পূরুষকে বৈধভাবে বিদেশ গমনের জন্য সার্টিফিকেট প্রদান করা হয়। বক্তারা অনুষ্ঠানে প্রবাসীদের সুখ দুঃখ আমরা সকলে মিলে দেখবো। বৈধভাবে সকলকে দক্ষতা অর্জন করে বিদেশ যেতে হবে। প্রবাসীদের স্বার্থ রক্ষা করা সকলের নৈতিক দায়িত্ব। সমাজে দালাল চক্রের সংখ্যা খুবই নগন্য কিন্তু তারপরও আমরা এদেরকে রুখতে পারছি না। তাই রাইটস যশোর যে ভাবে এই দালাল চক্রের বিরুদ্ধে সোচ্চার থেকে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে তদরুপ সকল সরকারী বেসরকারী সংস্থাকে এক সঙ্গে সমন্বিত ভাবে কাজ করতে হবে। সমগ্র অনুষ্ঠানের সঞ্চালক হিসাবে দায়িত্ব পালন করেন সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জনাব আহসান হাবিব পারভেজ।
এদিকে রাইটস যশোর দিবসটি পালন উপলক্ষ্যে অনুরুপভাবে এফএসটিআইপি প্রকল্পের অধিনে ঝিনাইদহ জেলায় এ কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন কর্মসুচি গ্রহন করে। এছাড়া জাতিসংঘ অভিবাসন সংস্থা আইওএম এবং কোইকা এর সহযোগিতায় সাতক্ষীরা জেলায় দিবসটি পালন উপলক্ষ্যে অনুরুপভাবে এ কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন কর্মসুচি গ্রহন করে।

Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সাতক্ষীরা বিভাগের আরো খবর

আরও খবর