ঢাকা ১৯ মে ২০২৪, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

খুলনা বিভাগে সর্বোচ্চ ভোট পড়েছে শেখ হেলালের নৌকায়


টেলিগ্রাম রিপোর্ট প্রকাশের সময় : জানুয়ারি ৯, ২০২৪, ৪:৩০ অপরাহ্ণ / ২৭২২০
খুলনা বিভাগে সর্বোচ্চ ভোট পড়েছে শেখ হেলালের  নৌকায়

খুলনা বিভাগের মোট ৩৬টি আসনের মধ্যে বাগেরহাট-১ (চিতলমারী, মোল্লাহাট ও ফকিরহাট) আসনে আওয়ামী লীগের শেখ হেলাল উদ্দিন সর্বোচ্চ ৬৭.৬৫ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এ নিয়ে তিনি ৬ষ্ঠ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন।

বাগেরহাট-১ (চিতলমারী, মোল্লাহাট ও ফকিরহাট) আসনে ১২৪টি কেন্দ্রের ফলাফলে নৌকার প্রার্থী শেখ হেলাল উদ্দিন ২ লাখ ১৯ হাজার ৯৩৯ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের মো. কামরুজ্জামান পেয়েছেন ৫ হাজার ২১০ ভোট। তিন উপজেলার এই আসনে ৩ লাখ ৫২ হাজার ৮২১ জন ভোটার এবং ৬ জন প্রার্থী ছিলেন।

খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবীরের তথ্যমতে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা বিভাগের ১০ জেলায় ভোটারের সংখ্যা ১ কোটি ৩৪ লাখ ৪৬ হাজার ৭৮৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬৭ লাখ ৪৬ হাজার ৪৯১ জন ও নারী ভোটারের সংখ্যা ৬৭ লাখ ২০৫ জন। এছাড়া, এই বিভাগে ভোট কেন্দ্রের সংখ্যা ৪ হাজার ৯৮৪টি। ভোট কক্ষের সংখ্যা ৩০ হাজার ২৫৩টি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছ আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২২৪টি আসন। অন্যদিকে স্বতন্ত্র থেকে জয়ী হয়েছেন ৬২ জন, জাতীয় পার্টি থেকে ১১ এবং অন্য দল থেকে একজন প্রার্থী জয় পেয়েছেন। অন্যদিকে একটি আসনের ফলাফল স্থগিত রয়েছে।

এ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয় ২৯৯টিতে। তবে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মারা যাওয়ায় ওই আসনে নির্বাচন আগেই স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)। আর রোববার (৭ জানুয়ারি) ভোটগ্রহণের দিন ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের একটি কেন্দ্রে অনিয়মের ঘটনায় আটকে দেয়া হয়েছে ময়মনসিংহ-৩ পুরো আসনের ফল।

নির্বাচনে ২৯৮টি আসনে বেসরকারিভাবে ঘোষিত ফলে নৌকা প্রতীকে ২২৪টি আসনে জয় পেয়েছেন আওয়ামী লীগের এমপি প্রার্থীরা। ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। আর জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। অন্যান্য দল থেকে জয়ের মুখ দেখেছেন মাত্র একজন প্রার্থী।

Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031