ঢাকা ০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাংলাদেশী মানবাধিকার আইনজীবী শাহানূর ইসলাম ও তাঁর প্রতিষ্টান জাস্টিসমেকার্স বাংলাদেশকে নিষিদ্ধের দাবী


টেলিগ্রাম রিপোর্ট প্রকাশের সময় : জুন ২৭, ২০২৩, ১০:৫৩ পূর্বাহ্ণ / ২৭২২০
বাংলাদেশী মানবাধিকার আইনজীবী শাহানূর ইসলাম ও তাঁর প্রতিষ্টান জাস্টিসমেকার্স বাংলাদেশকে নিষিদ্ধের দাবী

বাংলাদেশে সমকামী এজেন্ডা প্রতিষ্ঠিত ও বৈধ করার পশ্চিমা এজেণ্ডা বাস্তবায়ন করার অভিযোগে মানবাধিকারকর্মী ও আইনজীবী শাহানূর ইসলামকে বাংলাদেশে নিষিদ্ধের দাবি করেছে এক ফেইসবুক গ্রুপ।
একই সাথে শাহানূর ইসলাম’র প্রতিষ্ঠিত মানবাধিকার সংস্থা জাস্টিসমেকার্স বাংলাদেশও নিশিদ্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জোড় আহ্বান জানিয়েছেন গ্রুপটি।
“ইসলামের দৃষ্টিতে দুনিয়া দেখি” শ্লোগানে প্রতিষ্ঠিত ক্যারাভান নামক ফেইজবুক গ্রুপে গত ২১ জুন ২০২৩ তারিখ বাংলাদেশ সময় বিকাল ৫ টা ১৮ মিনিটে সময় উক্ত আহ্বান জানানো হয়।
মন দে নামক এক ছদ্দ ফেইসবুক আইডি থেকে “বাংলাদেশে সমকামিতা বৈধতা পাওয়ার পথে?” নামক এক লিখার মাধ্যমে বাংলাদেশের উলামায়ে কেরাম, বক্তা, ইমাম, খতিব, অনলাইন এক্টিভিস্ট, ইসলামিক দল ও সংগঠন, লেখক, অভিভাবক ও সর্বস্তরের সাধারণ মুসলিমদেরকে কোমড় বেধে মাঠে নেমে যা যা করা প্রয়োজন তা করার আহ্বান জানিয়েছে।

তিনি তাঁর লিখায় উল্লেখ করেছেন যে, গত ১২ এপ্রিল ২০২৩ তারিখে বাংলাদেশে সমকামিদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ বাংলাদেশ দণ্ডবিধির ৩৭৭ ধারা বাতিল করে সমকামিতাকে নিরপরাধিকরণের উদ্যোগ গ্রহণ করার জন্য বাংলাদেশের রাষ্ট্রপতি , প্রধানমন্ত্রী, সুপ্রিম কোর্ট এর প্রধান বিচারপতি এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর কাছে পিটিশন দায়ের করেছে। গত ২১ জুন ২০২৩ , বিকাল ৪:০০ টা পর্যন্ত উক্ত পিটিশনে ৫০০ জনের মধ্যে ২২৮ জন স্বাক্ষর করেছে।
তিনি আরো লিখেছেন যে, জাস্টিসমেকার্স বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা শাহানুর ইসলাম এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে সমকামিতাকে লিগাল করতে কাজ করে আসছে এবং প্রকাশ্যে এলজিবিটি (লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেণ্ডার) এর অধিকার প্রতিষ্টার কথা বলে আসছে। তিনি আগামী ২২ জুন ২০২৩ তারিখে “Critical Analysis of Violence against LGBTQI+ People in Bangladesh: Monitoring Online News Media in 2022” শিরোনামে একটি রিসার্চ পেপার প্রকাশ করতে যাচ্ছে। রিপোর্ট আউট ইন্টারন্যাশনাল ও ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ড কর্তৃক যৌথভাবে আয়োজিত “সেফারটুবিমি” সিম্পোজিয়ামে তা উপস্থাপন করা হবে। সিম্পোজিয়ামটিতে সমকামিদের অধিকার ও উন্নয়ন নিয়েও আলোচনা করা হবে।
তিনি আরো লিখেছেন যে, শাহানুর ইসলামই সর্বপ্রথম ব্যাক্তি যে কিনা ডাচ পার্লামেন্টে বাংলাদেশের সমকামিদের সাংবিধানিক স্বীকৃতি নিয়ে কথা বলেছে। সে ইউএসএআইডি এর প্রসিকিউশান ম্যানেজার হিসাবে কাজ করেছে এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর আন্তর্জাতিক সদস্য। মানবাধিকার কর্মীদের একটি আন্তর্জাতিক প্লাটফর্ম যারা সমকামিদের অধিকার নিয়ে সোচ্চার সেখানেও শাহানূর ইসলাম এর প্রোফাইল রয়েছে।

তিনি আরো লিখেছেন যে, শাহানুর ইসলাম এর বিচরণ আন্তর্জাতিক পর্যায়ে অনেক উপরের লেভেল পর্যন্ত। শাহানুর ইসলাম এর সাম্প্রতিক কিছু কার্যক্রমের দিকে নজর দিলেই এটা স্পষ্ট হয়ে যাবে যে, সে কাদের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে সমকামিতা নিয়ে কাজ করছে।
তিনি লিখেছেন যে, শাহানূর ইসলাম গত ১৭ মার্চ ২০২৩ তারিখে ফ্রান্স প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ কর্তৃক প্যারিসের এলিসি প্রাসাদে বিশ্বজুড়ে চৌদ্দ জন মানবাধিকার কর্মীর জন্য অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানের শাহানুর ইসলাম অংশগ্রহণ করে। সেখানে তিনি বাংলাদেশের জাতিগত, ধর্মীয় ও যৌন সংখ্যালঘুদের(সমকামি) বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন, সমকামিতার অপরাধীকরণ বিষয়ে ফরাসি প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণ করেন।
তাছাড়া, শাহানূর ইসলাম গত ১১ মে ২০২৩ তারিখে বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনায় ইউরোপীয় মানবাধিকার আইনজীবীদের অংশগ্রহনে এক আলোচনা সভায় প্রধান বক্তা হিসাবে অংশগ্রহণ করে শাহানুর ইসলাম। তিনি তার বক্তব্যে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি যৌন সংখ্যালঘুদের (সমকামি) কথাও উল্লেখ করেন।

তাছাড়া,শাহানূর ইসলাম গত ৯ জুন ২০২৩ তারিখে সুইজারল্যাণ্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘ মানবাধিকার হাই কমিশনের সদর দপ্তর উইলসন প্যালেসে তিন ঘন্টাব্যাপী মানবাধিকার বিষয়ক সংলাপে অংশগ্রহণ করেছেন। সেখানে শাহানূর ইসলাম তার বক্তব্যে বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে আলোচনা করেন।
তিনি আরো লিখেছেন যে, আশা করি শাহানুর ইসলাম এর গুরু কারা তা বুঝতে এগুলোই যথেষ্ট হবে। আর তিনি এই সকল জায়গায় যে সমকামিদের অধিকার নিয়ে কথা বলেন তাতেও কোনো সন্দেহ নেই।
লেখক মন দে বাংলাদেশের উলামায়ে কেরাম, বক্তা, ইমাম, খতিব, অনলাইন এক্টিভিস্ট, ইসলামিক দল ও সংগঠন, লেখক, অভিভাবক ও সর্বস্তরের সাধারণ মুসলিমদের শাহানূর ইসলামের সকল ইসলাম বিরোধী কার্যক্রমের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানায়।
পাশাপাশি জাস্টিসমেকার্স বাংলাদেশ এবং শাহানুর ইসলামকে নিষিদ্ধ করার দাবী করেন। এমন কি বাংলাদেশে অনলাইন-অফলাইনে সমকামিতার প্রচারের বিরুদ্ধেও আইন প্রণয়ন করার দাবী জানান।
পরিশেষে, এলজিবিটি এর বিরুদ্ধে এখনই কোমড় বেধে মাঠে নেমে যা যা করা প্রয়োজন তা করতে আহ্বান জানান এবং এলজি বিটির বিরুদ্ধে এই প্রতিরোধকে ধর্মযুদ্ধ হিসেবে আখ্যায়িত করে মানব সভ্যতা ও মুসলিম উম্মাহকে বাচাতে শয়তানের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য সবায়কে আহ্বান জানান।
মন দে এর আহবানে সারা দিয়ে ইতোমধ্যে ১৪৩ জন তাঁর আহ্বান পছন্দ করেছে, ১২৮ জন তাঁর লিখা শেয়ার করেছে এবং ৩৯জন মন্তব্য করে তাঁর আহবানকে সমর্থন করেছে।
মূল লিখাটি পড়তে ভিজিট করুনঃ https://www.facebook.com/groups/1580858385763275/?multi_permalinks=1682955135553599&ref=share

Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031