ঢাকা ১৯ মে ২০২৪, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চুয়াডাঙ্গায় ১৬৪ বছরের পুরনো স্টেশন ভেঙে হচ্ছে আধুনিক স্টেশন ভবন 


টেলিগ্রাম রিপোর্ট প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৯, ২০২৩, ৪:১৩ অপরাহ্ণ / ২৭২২০
চুয়াডাঙ্গায় ১৬৪ বছরের পুরনো স্টেশন ভেঙে হচ্ছে আধুনিক স্টেশন ভবন 
চুয়াডাঙ্গা প্রতিনিধি (২৯-০৯-২০২৩): ১৮৫৯ সালে নির্মিত বাংলাদেশের প্রথম চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনের দ্বিতল বিশিষ্ট আধুনিক স্টেশন ভবন, কার পার্কিং প্লাটফর্ম ও শেড পুনঃনির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। আজ শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বেলা ১২ টায় চুয়াডাঙ্গা রেলওয়ে ষ্টেশনে ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার, প্রধান প্রকৌশলী (পশ্চিম) আসাদুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) রিয়াজুল ইসলাম, চুয়াডাঙ্গা পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক ,সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দার প্রমুখ।
এসময় বক্তারা বলেন, ১৮৫৯ সালে ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কোম্পানি কোলকাতা-কুষ্টিয়ার জগতি পর্যন্ত ব্রডগেজ সিঙ্গেল রেলপথ নির্মাণ কাজ শুরু করলে একই বছর চুয়াডাঙ্গা স্টেশনের নির্মাণ কাজ শুরু হয় এবং কাজ শেষ হয় ১৮৬০ সালে। সেই থেকে চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনটি চুয়াডাঙ্গা শহর ও তার পার্শ্ববর্তী মেহেরপুর ও ঝিনাইদহ এলাকার লোকজনকে পরিসেবা প্রদান করে আসছে। বর্তমানে এই ১৬৪ বছরের অধিক পুরাতন রেলওয়ে স্টেশনটি জড়াজীর্ণ ও ভগ্নপ্রায় হওয়াতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক বিদ্যমান স্টেশন ভবনটি ভেঙ্গে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত স্টেশনভবন নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর ফলে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত স্টেশন পাবেন চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহ জেলার মানুষেরা। ১০ কোটি ১৮ লক্ষ ৪০ হাজার টাকা ব্যয়ে নির্মিত হবে দ্বিতল বিশিষ্ট আধুনিক স্টেশন ভবন, কার পার্কিং, প্লাটফর্ম ও শেড পুনঃনির্মাণ।
আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ১২৪৭০ বর্গ ফুট ফ্লোর এরিয়া আয়তনের দ্বিতল স্টেশন ভবন নির্মাণ করা হবে। যাত্রী সাধারণের আরামদায়ক ও নিরাপদ গতিবিধির লক্ষ্যে স্টেশন ভবনের  প্লাটফরমকে ১২ ফুট থেকে ২৫ ফুট প্রশস্ত করা হবে।
এছাড়া স্টেশন ভবনের সেড আধুনিকায়ন করা হবে এবং স্টেশনের সামনে সুবিশাল ও দৃষ্টিনন্দন আধুনিক পার্কিং তৈরি করা হবে।

Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031