ঢাকা ০৬ মে ২০২৪, সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

৭০ বছর পর আবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে ধূমকেতু


টেলিগ্রাম রিপোর্ট প্রকাশের সময় : মার্চ ২৪, ২০২৪, ১২:০৩ অপরাহ্ণ / ২৭২২০
৭০ বছর পর আবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে ধূমকেতু

মাউন্ট এভারেস্টের আকারের একটি ধূমকেতু আগামী কয়েক সপ্তাহের মধ্যে পৃথিবীর খুব কাছে আসছে। প্রায় এক শতাব্দীর মধ্যে এটি প্রথমবারের মতো পৃথিবীর কাছাকাছি আসবে। এটি খোলা  চোখেও দৃশ্যমান হবে । ধূমকেতুটি 12P/Pons-Brooks নামে পরিচিত।  এর অপর নাম ডেভিল ধূমকেতু। এর পৃষ্ঠে বরফ এবং গ্যাসের একটি শিং-আকৃতির বিস্ফোরণের পর থেকে এই  নাম রাখা হয়েছে । ধূমকেতুটি ২১ এপ্রিল সূর্যের খুব কাছাকাছি পৌঁছে যাবে। প্রায় এই সময়ে এটি আকাশে উজ্জ্বল হতে শুরু করবে।

ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের জ্যোতির্বিজ্ঞানীরা দূরবীন বা টেলিস্কোপের সাহায্যে এটি দেখছেন এবং এর দুর্দান্ত ছবি তুলছেন। এটি ২ জুন পৃথিবীর খুব কাছে আসবে। এই সময়ে, পৃথিবী থেকে এর দূরত্ব হবে ১৪৪ মিলিয়ন মাইল।

ধূমকেতু 12P/Pons-Brooks পর্যায়ক্রমে পৃথিবীর কাছে আসে। সূর্যকে প্রদক্ষিণ করে একটি ধূমকেতু প্রতি ৭০ বছরে সৌরজগতে প্রবেশ করে। জ্যোতির্বিজ্ঞানী জিন-লুই পন্স ১৮১২ সালে প্রথম ধূমকেতু আবিষ্কার করেন।

উইলিয়াম রবার্ট ব্রুকস একজন জ্যোতির্বিজ্ঞানী, ১৮৮৩ সালে এটি আরও একবার দেখেছিলেন। তাদের নামে এটির নামকরণ করা হয়েছে। শেষবার ধূমকেতুটি সূর্যের কাছাকাছি এসেছিল ১৯৫৪ সালে। তারপর ২০৯৫ সালে, এটি আবার সূর্যের কাছে আসতে পারে। ধূমকেতুটি ২১ এপ্রিলের মধ্যে বৃষ রাশিতে আবির্ভূত হবে। তারপর এটি উত্তর গোলার্ধ থেকে সন্ধ্যায় সবচেয়ে ভাল দৃশ্যমান হবে। এই সময়ে এটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিগন্তের কাছাকাছি উপস্থিত হবে। এটি এপ্রিল জুড়ে সূর্যের কাছাকাছি যাওয়ার সাথে সাথে আরো  উজ্জ্বল দেখাবে। তবে যুক্তরাজ্যের রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবার্ট ম্যাসি বলেছেন, ‘ছবিতে যতটা উজ্জ্বল দেখায়, বাস্তবে ততটা উজ্জ্বল নাও দেখাতে পারে। আকাশে চাঁদ না থাকলে তা খালি চোখে দেখা যায়।  পরিষ্কার আকাশ না থাকলে এটি দৃশ্যমান হবে না । কিন্তু টেলিস্কোপ থাকলে তা দেখা সহজ হবে।

অন্যান্য ধূমকেতুর মতো 12P/Pons-Brooks এর প্রধান উপাদান হল ধাতু, বরফ এবং ধুলো। ধূমকেতু সূর্যের কাছাকাছি আসার সাথে সাথে তাপ-নির্গত  গ্যাস এবং ধূলিকণা ধূমকেতুর বায়ুমণ্ডল তৈরি করে। এটি ছাড়াও সৌর বায়ু একটি ধূমকেতু লেজ গঠন করে। ২১-মাইল-ব্যাসার্ধ ধূমকেতু সম্প্রতি তার অস্বাভাবিক বৈশিষ্ট্যের কারণে জ্যোতির্বিজ্ঞানীদের আগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে।

সূত্র : hindentimes

Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031